spot_img
Friday, May 17, 2024
Homeখেলাধুলাক্রিকেটআফগানিস্তানকে রেকর্ড ৫৪৬ রানে হারাল বাংলাদেশ

আফগানিস্তানকে রেকর্ড ৫৪৬ রানে হারাল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্টে আফগানিস্তানকে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে হারাল বাংলাদেশ। ৬৬২ রানের পর্বতসম টার্গেট তাড়া করতে নেমে ২ উইকেটে ৪৫ রান তুলে শুক্রবার তৃতীয় দিন শেষ করে আফগানরা। আজ চতুর্থ দিন আর মাত্র ৭০ রান যোগ করে বাকি ৮ উইকেট হারায় অতিথি দলটি। বাংলাদেশের পেস তোপের মুখে অতিথিরা গুটিয়ে যায় ১১৫ রানে। এর মধ্য দিয়ে বাংলাদেশকে টেস্টে রেকর্ড জয় ধরা দেয়।
২০১৯ সালে চট্টগ্রামে একমাত্র দেখায় বাংলাদেশকে ২০৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল আফগানিস্তান। এবার সেই হারের প্রতিশোধ নিল বাংলাদেশ।

বাংলাদেশ ২৩ বছরের ইতিহাসে ও ১৩৮ টেস্টে এর চেয়ে আগে বড় জয় পায়নি । রানের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় জয় ছিল ২২৬ রানের, ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সেই জয়এসেছিল। এবার দ্বিগুণেরও বেশি রানে জিতল টাইগাররা। রানের দিক থেকে এর চেয়ে মাত্র দুটি বড় জয় আছে। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানে হারিয়েছিল ইংল‍্যান্ড। এছাড়া ১৯৩৪ রানে ইংল্যান্ডকে ৫৬২ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। পাঁচশর বেশি রানের ব্যবধানে জয় আছে আর একটি। ১৯১১ সালে মেলবোর্নে ৫৩০ দক্ষিণ আফ্রিকাকে ৫৩০ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

শনিবার এক সেশনের কম সময়ে আফগানদের প্রতিরোধ শেষ হয়ে যায়। আগের দিন ১১ ওভার ও আজ ২৪ ওভার টিকে ছিল হাশমতউল্লাহ শহিদির দল। বাংলাদেশের পেস আগুণে পুড়েছে আফগানরা। তাসকিন ৩৭ রানে চারটি ও শরিফুল ইসলাম ২৮ রানে তিনটি উইকেট নেন। মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন নেন একটি করে উইকেট।

আফগানিস্তান প্রথম ইনিংসে ৩৯ ওভার ও দ্বিতীয় ইনিংসে ৩৩ ওভার ব্যাটিং করতে পেরেছে। রশিদ খানবিহীন দলটি দুই ইনিংস মিলে নাজমুল হোসেন শান্তর সমান রান করতে পারেনি! শান্ত প্রথম ইনিংসে করেন ১৪৬, পুরো আফগানিস্তান দলও করে ১৪৬ রান! দ্বিতীয় ইনিংসে শান্ত করেন ১২৪ রান, আফগানরা করে ১১৫ রান। অর্থ্যাৎ দুই ইনিংস মিলে শান্তর রানের চেয়েও ৯ রান কম করেছেন সফরকারী দলের ১১ জন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments